PMJJBY Annual Premium: ব্যাঙ্ক থেকে কেটে নেওয়া হতে পারে ৪৩৬ টাকা, জেনে নিন কীভাবে বাঁচাবেন এই টাকা

ব্যাঙ্কের গ্রাহকদের জন্য এই মুহূর্তের সবথেকে গুরুত্বপূর্ণ খবর, চলতি মাসেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হবে ৪৩৬ টাকা। কিন্তু কেন কাটা হবে এই টাকা? কাদের অ্যাকাউন্ট থেকে কাটা হবে এই টাকা? এবং আপনি কিভাবে আপনার অ্যাকাউন্ট থেকে এই টাকা কাটা যাওয়া থেকে বাঁচাবেন? আজকের প্রতিবেদনে আমরা এই প্রশ্নগুলি নিয়েই আলোচনা করবো।

ব্যাঙ্ক থেকে কেটে নেওয়া হতে পারে ৪৩৬ টাকা, জেনে নিন কীভাবে বাঁচাবেন এই টাকা

প্রসঙ্গত অনেক সময়ই নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার সময় ব্যাঙ্কের তরফ থেকে বেশ কয়েকটি অতিরিক্ত পরিষেবা অফার করা হয়। যা তখন অনেকেই নিয়ে নেয়। তবে অনেক সময় এই পরিষেবাগুলির জন্যে দিতে হয় অতিরিক্ত চার্জ। আর এই রকমই একটি পরিষেবার চার্জ হিসাবে এই মাসে আপনার অ্যাকাউন্ট থেকে ৪৩৬ টাকা কেটে কেটে নেওয়া হতে পারে।

আমার এখানে মূলত প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনার কথা বলছি। এই পরিষেবাতে আপনি মাত্র ৪৩৬ টাকার প্রিমিয়াম দিয়ে বাৎসরিক ২ লক্ষ টাকার জীবন বীমা পেতে পারেন। ধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনার দরুন আপনার ব্যাঙ্ক থেকে প্রতিবছর অটো-ডেবিট ফিচারের মাধ্যমে আপনার ব্যাঙ্ক থেকে প্রিমিয়াম কেটে নেওয়া হয়। এক্ষেত্রে মে মাসের ৩১ তারিখে আপনার ব্যাঙ্ক থেকে এই প্রিমিয়াম স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হয়।

এটাও পড়ুন Cyclone Mocha Date: কবে আসছে ঘূর্ণিঝড় মোচা? দেখে নিন কি জানাচ্ছে আবহাওয়া দফতর

তবে যদি কোনও কারণ বসত আপনি বর্তমানে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা না চালাতে পারেন, তাহলে আপনি এটি বন্ধ করতে পারেন। এক্ষেত্রে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনার বাৎসরিক ৪৩৬ টাকার প্রিমিয়াম বন্ধ করতে হলে আপনাকে প্রথমে সেই ব্যাঙ্কে যেতে হবে যেখান থেকে আপনি এই পরিষেবাটি চালু করে ছিলেন।

এটাও পড়ুন WB Weather Conditions: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোচা, তবে তার আগে রাজ্যে ফের পারদ ছুঁবে ৪০ ডিগ্রি

তারপর আপনার ব্যাঙ্কে গিয়ে প্রয়োজনীয় ফর্ম সংগ্রহ করে এবং ফিলাপ করে আপনি প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা বন্ধ করার আবেদন করতে পারেন। এক্ষেত্রে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা বন্ধ হয়ে গেলে আপনার ব্যাঙ্ক থেকে আর ৪৩৬ টাকা কাটা হবে না। তবে প্রিমিয়াম বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে আপনার ২ লক্ষ টাকার জীবন বীমা অবৈধ হয়ে যাবে।

এটাও পড়ুন Cyclone Mocha: ঘূর্ণিঝড় মোচা কি আসছে? আসলেও কোথায় আছড়ে পড়তে পারে এই ঝড়

ব্যাঙ্কে যাওয়ার বিষয়ে জানিয়েদি যে, চলতি মে মাসে পশ্চিমবঙ্গে মোট ৯ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। তাই উক্ত ছুটির দিনগুলিতে ব্যাঙ্কে যাওয়া এড়িয়ে যেতে হবে। এক্ষেত্রে ছুটির দিনগুলির তালিকা নিম্নের প্রতিবেদনে দেওয়া রয়েছে।

Author
টিম বাংলারশিক্ষা

Leave a Comment