মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে আবেদন করলেই প্রতিবছর পাবেন ১৫০০০ টাকা, দেখেনি পদ্ধতি

এবছর বাজেট পেশের দিন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন মহিলাদের জন্য একটি দারুন প্রকল্পের ঘোষণা করেন। আজাদি কা অমৃত মহোৎসবের শুভ মুহূর্তে দেশের মহিলাদের আর্থিক ভাবে স্বনির্ভর এবং স্বাধীন করে তোলার জন্য মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পের ঘোষণা করেন নির্মলা সীতারামন। এবার বিজ্ঞপ্তি জারি করে দেশের ১.৫৯ লক্ষ পোস্ট অফিসে মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিম উপলব্ধ করলো অর্থ মন্ত্রণালয়।

Get Rs 15000 from Mahila Samman Savings Certificate

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট কি?

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট হল একটি বিনিয়োগ করার বিকল্প। এই স্কিমে যেকোনো মহিলা ২ বছরের মেয়াদে ৭.৫ শতাংশর আকর্ষণীয় সুদের হারে ১০০০ টাকা থেকে শুরু করে ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবে।

এটাও পড়ুন Toll Tax: লাইনে দাঁড়িয়ে আর দিতে হবে না টোল ট্যাক্স, টোল ট্যাক্সের নিয়মে বড়সড় পরিবর্তন!

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট থেকে প্রতিবছর কীভাবে ১৫০০০ টাকা করে পাবেন?

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে বিনিয়োগ করলে আপনি প্রতিবছর আপনার বিনিয়োগ করা অর্থের উপর ৭.৫ শতাংশ হরে সুদ পাবেন। এই হিসেবে দেখতে গেলে আপনি মাত্র ২ লক্ষ টাকা বিনিয়োগ করে প্রতি বছর ১৫০০০ টাকা করে পেয়ে যাবেন। তবে জানিয়েদি যে, এই স্কিমটি ৩১শে মার্চ ২০২৫ পর্যন্তই বৈধ তাই এই স্কিমে আপনি ২ বছরের বেশি বিনিয়োগ করতে পারবেন না। হিসাব করে দেখতে গেলে আপনি ২ লক্ষ টাকা বিনিয়োগ করে মাত্র ২ বছরে কামাতে পারেন ৩১,১২৫ টাকা।

এটাও পড়ুন Aadhaar-Based Payment System: এখন আধার কার্ডের মাধ্যমেই করতে পারবেন লেনদেন, ফেলেদিন আপনার এটিএম কার্ড

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে কীভাবে বিনিয়োগ করবেন?

এই স্কিমে বিনিয়োগ করতে হলে আপনাকে আপনার নিকটবর্তী পোস্ট অফিসের সাথে যোগাযোগ করতে হবে। এবিষয়ে জানিয়েদি যে, এই স্কিমে আপনাকে ৩১শে মার্চ ২০২৫ এর আগে আবেদন করতে হবে।

Author
টিম বাংলারশিক্ষা

Leave a Comment