দ্বাদশ শ্রেণীর পরীক্ষার টপারদের ১ লক্ষ টাকা ও ল্যাপটপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এই রাজ্যের সরকার।

দ্বাদশ শ্রেণীর পরীক্ষার টপারদের জন্য বিরাট ঘোষণা। সম্প্রতি পড়শি রাজ্যে অর্থাৎ বিহারে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রেজাল্ট ঘোষণা হয়েছে। এবং এরই মাঝে বিহার সরকার টপারদের জন্য একটি দারুন সুখবরের ঘোষণা করে। প্রসঙ্গত বিহার সরকার দ্বাদশ শ্রেণীর পরীক্ষার টপারদের ১ লক্ষ টাকা ও ল্যাপটপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

BSEB toppers will get Rs 1 lakh cash prize and laptop

২০২৩ সালের বিহার বোর্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। এবং এরই মাঝে বিহার সরকার টপারদের বিশেষ ভাবে পুরস্কার দেওয়া সিদ্ধান্ত নিয়েছে। এবিষয়ে জানা যাচ্ছে যে বিহার সরকার বিজ্ঞান, কলা ও বাণিজ্য এই তিনটি বিভাগের টপারদের ১ লক্ষ টাকা সহ একটি ল্যাপটপ, একটি কিন্ডল ই-বুক রিডার পুরস্কার হিসাবে দিতে চলেছে।

২৫,০০০ টাকার বেতনে রাজ্যে সরকারি চাকরির সুযোগ, রাজ্যের কৃষি দফতরে একাধিক পদে নিয়োগ চলছে।

এবিষয়ে দ্বিতীয় স্থান অধিকারীদের ৭৫ হাজার টাকা সহ একটি ল্যাপটপ, একটি কিন্ডল ই-বুক রিডার দেওয়া হবে। তৃতীয় স্থান অধিকারীদের ল্যাপটপ ও কিন্ডল ই-বুক সহ ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। এছাড়া চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ স্থান অধিকারীদের ১৫ হাজার টাকা এবং একটি ল্যাপটপ দেওয়ার ঘোষণা করেছে বিহার সরকার।

SBI Recruitment 2023: স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াই চাকরির দারুন সুযোগ, শুধু ইন্টারভিউ এর মাধ্যমেই নিয়োগ হবে একাধিক পদে।

এছাড়া বিহার বোর্ড ছাত্রীদের জন্য আরো একটি বড় ঘোষণা করেছে, প্রসঙ্গত এবছর বিহার বোর্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় সফল হওয়া সকল ছাত্রীকে বিহার সরকার ২৫ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এক্ষেত্রে ছাত্রীকে অবিবাহিত হতে হবে।

এবিষয়ে জানিয়ে রাখি যে, এবছর বিহারে ৬ লক্ষ ৮১ হাজার ৭৯৫ জন ছাত্র এবং ৬ লক্ষ ৩৬ হাজার ৪৩২ জন ছাত্রী মিলিয়ে মোট ১৩ লক্ষ ১৮ হাজার ২২৭ জন দ্বাদশের পরীক্ষা দিয়েছিলো। যাদের মধ্যে ১০ লক্ষ ৯১ হাজার ৮৪৮ জন পাস করেছে। সংবাদ সূত্রে জানাযাচ্ছে এবছর বিজ্ঞান, কলা ও বাণিজ্য- এই তিনটি বিভাগেই ছাত্রীরা টপ করেছে।

Aadhaar Card Update: বাড়িতে বসে আধার কার্ডে কী কী পরিবর্তন করতে পারবেন এবং কিভাবে পরিবর্তন করবেন দেখেনিন।

প্রসঙ্গত এবছর বিহার বোর্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে আয়ুষী নন্দন ৯৪.৮ শতাংশ নম্বর নিয়ে প্রথম হয়েছে। হিমাংশু কুমার এবং শুভম চৌরাসিয়া ৯৪.৪ শতাংশ নম্বর নিয়ে দ্বিতীয় হয়েছে এবং অদিতি কুমারী ৯৪.২ শতাংশ নম্বর নিয়ে তৃতীয় হয়েছে।

অন্যদিকে কলা বিভাগে মোহাদ্দেসা ৯৫ শতাংশ নম্বর নিয়ে প্রথম, কুমারী প্রজ্ঞা ৯৪ শতাংশ নম্বর নিয়ে দ্বিতীয়, সৌরভ কুমার ৯৩.৮ শতাংশ নম্বর নিয়ে তৃতীয় হয়েছে। এবং বাণিজ্য বিভাগ থেকে সোম্য শর্মা এবং রজনীশ কুমার পাঠক ৯৫ শতাংশ নম্বর নিয়ে প্রথম, ভূমি কুমারী, তনুজা সিং এবং কোমল কুমারী ৯৪.৮ শতাংশ নম্বর নিয়ে দ্বিতীয়, পায়েল কুমারী এবং সৃষ্টি অক্ষয় ৯৪.৪ শতাংশ নম্বর নিয়ে তৃতীয় হয়েছে।

👉 Aadhaar Card Verification: সরকারি প্রকল্প গুলির সুবিধা নেওয়ার জন্য আপনার আধার কার্ডটি বৈধ কিনা তা যাচাই করে নিন, নাহোলেই পরতে হবে সমস্যায়।

👉 Delhi High Court Recruitment: গ্র্যাজুয়েশন পাস প্রার্থীদের জন্য দিল্লি হাইকোর্টে চাকরির দারুন সুযোগ, জেনে নিন আবেদন করার পদ্ধতি ও যোগ্যতা।

👉 Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিম থেকে পেয়ে যান ৫০ লক্ষ টাকা পর্যন্তের আর্থিক সুবিধা।

👉 SAIL Recruitment 2023: স্টিল অথরিটি অফ ইন্ডিয়া সংস্থায় ২৫০০০ টাকার বেতনে চাকরির সুযোগ, শুধু দিতে হবে ইন্টারভিউ।

Author
টিম বাংলারশিক্ষা

Leave a Comment