HS Exam Routine: প্রকাশিত হয়ে গেলো ২০২৪ এর উচ্চমাধ্যমিক রুটিন, সামনের বছর কবে কোন বিষয়ের পরীক্ষা হবে দেখে নিন

শেষ হয়েছে এবছরের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার কর্মসূচি। এখন পর্ষদ এবং সংসদ প্রস্তুতি নিচ্ছে ২০২৪ সালের মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার। এবিষয়ে পর্ষদের তরফে আগেই ২০২৪ এর মাধ্যমিকের রুটিন প্রকাশিত করা হয়েছিল এবং এখন সংসদের তরফেও উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত করা হয়েছে।

প্রকাশিত হয়ে গেলো ২০২৪ এর উচ্চমাধ্যমিক রুটিন, সামনের বছর কবে কোন বিষয়ের পরীক্ষা হবে দেখে নিন

গতকাল রেজাল্ট জারি করার সময়ই সংসদের তরফে জানিয়ে দেওয়া হয় যে, সামনের বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা ১৬ই ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবং ২৯শে ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এবিষয়ে সংসদের আধিকারিক এদিন আরও জানান যে, ২০২৪ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা বেলা ১২ টা থেকে ৩ টে ১৫ পর্যন্ত চলবে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জারি করা রুটিন অনুযায়ী সামনের বছর পরীক্ষার প্রথম দিন অর্থাৎ ১৬ই ফেব্রুয়ারি, শুক্রবার মূলত প্রথম ভাষার পরীক্ষা যেমন বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি, উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাটি এবং পঞ্জাবি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

এটাও পড়ুন HS Exam 2024: এগিয়ে এলো উচ্চমাধ্যমিক পরীক্ষা, দেখে নিন ২০২৪ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে থেকে শুরু হবে

এরপর ১৭ই ফেব্রুয়ারি, শনিবার হেলথ কেয়ার, অর্গানাইজড রিটেলিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, অটোমোবাইল, সিকিউরিটি, আইটি অ্যান্ড আইটিইএস, ইলেকট্রনিকস, প্লাম্বিং, বিউটি অ্যান্ড ওয়েলনেস, কনস্ট্রাকশন, অ্যাপ্ররেল, এগ্রিকালচার, পাওয়ার – ভোকেশনাল সাবজেক্ট নয়া হবে।

এরপর পরীক্ষার তৃতীয় দিন অর্থাৎ ১৯শে ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা যেমন ইংরেজি, বাংলা, হিন্দি, নেপালি, অল্টারনেটিভ ইংলিশ বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এরপর ২০শে তারিখ অর্থনীতি এবং ২১শে তারিখ ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

এটাও পড়ুন WBCHSE HS Topper List: প্রকাশিত হয়ে গেলো উচ্চমাধ্যমিকের রেজাল্ট, দেখে নিন প্রথম, দ্বিতীয়, তৃতীয় টপারের নাম

২২শে ফেব্রুয়ারি, বৃহস্পতিবার কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস এর পরীক্ষা নেওয়া হবে। ২৩শে ফেব্রুয়ারি কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়োলজি।

এটাও পড়ুন HS Result Website: রাত পোহালেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট! দেখে নিন কোন ওয়েবসাইটে সবার প্রথমে রেজাল্ট প্রকাশিত হবে

এরপর ২৪শে ফেব্রুয়ারি কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক, ফরাসি। ২৭শে ফেব্রুয়ারি ম্যাথমেটিক্স, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস। এবং ২৮শে ফেব্রুয়ারি বায়োলজিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ, পলিটিক্যাল সায়েন্স বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

সবার শেষে অর্থাৎ ২৯শে ফেব্রুয়ারি স্ট্যাটিস্টিক, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ের পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Author
টিম বাংলারশিক্ষা

Leave a Comment