Madhyamik Scholarship: মাধ্যমিক পাস করলেই রয়েছে স্কলারশিপ, দেখে নিন কোন স্কলারশিপের জন্য কত নম্বর প্রয়োজন

দীর্ঘ জল্পনার পর অবশেষে জানা গেছে মাধ্যমিক ফল প্রকাশের তারিখ। আগামী ১৯শে মে, শুক্রবার প্রকাশিত হতে চলেছে এবছরের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। এখন পরীক্ষার্থীরদের নজর উচ্চশিক্ষার দিকে। কিন্তু উচ্চশিক্ষার সঙ্গে আসে অর্থনৈতিক চাপ। তবে রাজ্য সরকার, কেন্দ্র সরকার এবং বেশ কয়েকটি বেসরকারি সংস্থার উদ্যোগে বর্তমানে চলছে বেশ কয়েকটি স্কলারশিপ যা, পড়ুয়াদের অর্থনৈতিক সাহায্য প্রদান করে।

মাধ্যমিক পাস করলেই রয়েছে স্কলারশিপ, দেখে নিন কোন স্কলারশিপের জন্য কত নম্বর প্রয়োজন

আজকের প্রতিবেদনে আমার রাজ্য সরকারে এমন ৩ টি স্কলারশিপের ব্যাপারে জানাতে চলেছি যেখান থেকে মাধ্যমিক পাস করলেই পড়ুয়া পেতে পারে হাজার হাজার টাকার স্কলারশিপ। মাধ্যমিক পরীক্ষার নম্বর উপর নির্ভর করে মাধ্যমিক পাস সকল যোগ্য প্রার্থী নিম্নের স্কলারশিপ গুলিতে আবেদন করতে পারবে।

স্কলারশিপের এই তালিকায় সবার প্রথমে রয়েছে SVMCM বা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। এই স্কলারশিপটি মূলত মেধাবী পড়ুয়া, যারা মাধ্যমিকে ৬০ শতাংশ মানে ৪২০ নম্বরের বেশি পেয়েছে তাদের জন্য। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে SC/ST/OBC/General সকল শ্রেণীর পড়ুয়ারা আবেদন করতে পারবে।

এটাও পড়ুন Madhyamik Result Website: শুক্রবারই আসছে মাধ্যমিকের রেজাল্ট! দেখে নিন কোন কোন ওয়েবসাইট থেকে জানা যাবে রেজাল্ট

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ থেকে পড়ুয়াদের রাজ্য সরকারের তরফ থেকে ১২ থেকে ২৪ হাজার টাকা দেওয়া হয়। তবে জানিয়েদি যে, এই স্কলারশিপে আবেদন করার জন্য প্রার্থীর পরিবারের বাৎসরিক ইনকাম ২ লক্ষ ৫০ হাজার টাকার মধ্যে হতে হবে।

এটাও পড়ুন Madhyamik Result Date: প্রকাশিত হলো মাধ্যমিক রেজাল্টের তারিখ! দিনক্ষণ জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী

তবে যারা মাধ্যমিকে ৬০ শতাংশ মানে ৪২০ -র কম পেয়েছে তাদের জন্যে রয়েছে অন্য স্কলারশিপ। আমরা এখানে মূলত নবান্ন স্কলারশিপ বা উত্তর কন্যা স্কলারশিপের কথা বলছি। SC/ST/OBC/General সকল শ্রেণীর ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। এক্ষেত্রে পড়ুয়াদের এই স্কলারশিপ থেকে প্রথম বছর ১০ হাজার টাকা দেওয়া হয় এবং একাদশ শ্রেণীতে আবার আবেদন করলে আরও ১০ হাজার টাকা দেওয়া হয়।

জানিয়েদি যে, নবান্ন স্কলারশিপে আবেদন করার জন্য আবেদনকারীর পারিবারিক বাৎসরিক ইনকাম ১ লক্ষ ২০ হাজার টাকার মধ্যে হতে হবে। তবে শুধুমাত্র তারাই এই স্কলারশিপে আবেদন করবে যারা মাধমিকে ৫০ থেকে ৬০ শতাংশর মধ্যে নম্বর পেয়েছে।

এটাও পড়ুন WB HS Result 2023: উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে বিজ্ঞপ্তি জারি করলো সংসদ! দেখেনিন কবে প্রকাশিত হচ্ছে উচ্চ মাধ্যমিকের ফল

তাহলে কি ৫০ শতাংশর নিচে নম্বর পেলে স্কলারশিপ পাওয়া যাবে না? হ্যাঁ, পাওয়া যাবে, রাজ্য সরকারের OASIS স্কলারশিপ পাওয়া যাবে। এক্ষেত্রে পরীক্ষার্থী মাধ্যমিক পাস করলেই এই স্কলারশিপে আবেদন করতে পারবে। এই স্কলারশিপ থেকে পড়ুয়াদের প্রতিবছরে ৩ থেকে ১০ হাজার টাকা দেওয়া হয়। তবে এক্ষেত্রে আবেদনকারীকে SC/ST/OBC শ্রেণীর হতে হবে।

Author
টিম বাংলারশিক্ষা

Leave a Comment