Electric Bike এর বাজারে নামছে Royal Enfield, দেখে নিন এই দুর্দান্ত ইলেকট্রিক বাইকের স্পেসিফিকেশন

আট থেকে আশি সকলের কাছেই Royal Enfield এর বাইক জনপ্রিয়তা একটু অন্য রকমই। বাইক গুলির ড্যাশিং চেহারা এবং ইঞ্জিনের শক্তিশালী শব্দও ব্যাবহারকারির মাথা উঁচু করে দেয়। আজকাল শোনা যাচ্ছে এই বাইক কোম্পানি এখন ইলেকট্রিক ভেরিয়েন্ট এর বাইক লঞ্চ করার পরিকল্পনা করছে। যা বর্তমানে বাইক মার্কেটে একটি সাধারণ বিষয় হলেও Royal Enfield গ্রাহকদের কাছে একটি আশ্চর্যজের বিষয়।

royal enfield electric bike

Royal Enfield সিইও বলেছেন যে কোম্পানি ইলেকট্রিক বাইক তৈরী করার জন্য ইতিমধ্যেই প্রায় ১০০ জনকে নিয়োগ করছে। জানা যাচ্ছে যে, সংস্থা বর্তমানে পুরো গতির সাথে ইলেকট্রিক বাইক নির্মাণ করার কাজ করছে। কোম্পানিটি বিদ্যমান প্ল্যান্টে ১ থেকে ১.৫ লক্ষ
ইউনিটের উৎপাদন ক্ষমতা রাখার পরিকল্পনা করছে।

Royal Enfield এর পেরেন্ট সংস্থা Eicher Motors এর তরফে জানানো হয়েছে যে, তারা বহু দিন ধরে Royal Enfield এর নামের বাইক নির্মাণ করছেন এবং ইলেকট্রিক বাইকের ক্ষেত্রে তারা অন্য কোনো নাম দিয়ে এই বাইক নির্মাণ করবে না, অর্থাৎ Royal Enfield নাম নিয়েই মার্কেটে নামবে বুলেটের ইলেকট্রিক ভেরিয়েন্ট।

কয়েক মাস আগে, Royal Enfield এর প্রথম ইলেকট্রিক বাইকের কনসেপ্ট ছবি প্রকাশিত হয়েছিল। কনসেপ্ট অনুযায়ী টপ-স্পেক প্রযুক্তি সহ একটি বড় ব্যাটারি প্যাক ছিল উক্ত বাইকে। রয়্যাল এনফিল্ড এই ইভি কনসেপ্ট ব্যবহার করতে চলেছে এবং এই সেগমেন্টে কোম্পানির নির্দেশনায় কাজ করতে চলেছে।

royal enfield electric

এটাও পড়ুন বিলাসবহুল রূপ নিয়ে বাজারে ফিরছে Tata Nano, লুক এবং ফিচারে টক্কর দিচ্ছে দামি দামি গাড়িকে

Royal Enfield এর প্রথম ইলেকট্রিক বাইক হতে পারে তাদের হিমালয়ান সিরিজের ইলেকট্রিক বাইক। এটি একটি বড় ব্যাটারি প্যাক সহ একটি দুর্দান্ত রাইডিং রেঞ্জ পেতে পারে, যার ফলে রয়্যাল এনফিল্ডের প্রথম বৈদ্যুতিক বাইকের দাম কিছুটা বেশি হতে পারে। বর্তমানে বৈদ্যুতিক বাইক সেগমেন্টে শুধুমাত্র কয়েকটি নির্বাচিত মডেল পাওয়া যায় এবং সেগুলিও কিছু নতুন কোম্পানি দ্বারা বিক্রি করা হচ্ছে। এমন পরিস্থিতিতে রয়্যাল এনফিল্ডের মতো বড় কোম্পানির প্রথম ইলেকট্রিক বাইকের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে গ্রাহকরা।

এটাও পড়ুন Redmi-র নতুন ফোনটির ক্যামেরা কোয়ালিটি দেখে কাঁপছে DSLR কোম্পানি, রইলো দুর্দান্ত ফিচার গুলি

Royal Enfield-এর ইলেকট্রিক বাইকটি নতুন 96V আর্কিটেকচারে তৈরি করা হবে, যা অভ্যন্তরীণভাবে L-প্ল্যাটফর্ম নামে পরিচিত হবে। এটা বিশ্বাস করা হয় যে এর ডিজাইনটি ইলেকট্রিক 01 ধারণা থেকে অনুপ্রাণিত হবে। এখন পর্যন্ত এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। বর্তমানে কোম্পানির প্রকৌশলী প্রোটোটাইপে রাইড করছে। কিছু কর্মকর্তা বলেছেন যে রয়্যাল এনফিল্ড একটি নতুন ইভি প্ল্যাটফর্মে কাজ করছে যা তাদের বাজারে উপলব্ধ অন্যান্য এবং প্রতিযোগীদের থেকে আলাদা করে তুলবে।

Author
টিম বাংলারশিক্ষা

Leave a Comment